সুন্দরবনে আগুন। দাউ দাউ করে জ্বলছে সুন্দরবন

সুন্দরবনে আগুন,আপনারা সম্প্রতি দেখেছেন যে সুন্দরবনে আগুন লেগেছে, বিশ্বের সবচেয়ে বড় মিডিয়া বিবিসি একটা রিপোর্টে দাবি করেছে গত ২০/২২ বছরে সুন্দরবনে অতন্ত ২৪/২৫ বার আগুন লেগেছে। কিনতু একটি ব্যাপার লক্ষ্য করলে দেখবেন এটাকে কেউ কখনো দাবানল বলছেনা। সবাই এটাকে সাধারন আগুন বলছে।

কারন প্রাকৃতিকভাবে যাকে দাবানল বলা হয় রেইন ফ্রেস্ট ও ট্রপিকাল ফরেস্টে সেই দাবানলের সম্ভাবনা খুবই  কম থাকে। এসব যায়গায় যে গাছগুলো থাকে সে গাছের গোড়া ভিজা থাকে, বাতাসে প্রচুর জলীয়বাস্প বা আদ্রতার পরিমান বেশি থাকে থাকে। 

গত কিছুদিন আগে যে আগুন লেগেছে যা ফায়ার সার্ভিস ৩২ঘন্টার চেষ্টায় নিয়ন্ত্রনে এসেছে বলছে এই আগুন মূলত মানুষের তৈরী করা, যা সম্ভবত উদ্দেশ্যেমূলক না। আবার উদ্দেশ্যমূলক হলেও বলার কিছু কারন মানুষ তার নিজের স্বার্থের জন্য সব করতে পারে। তবে ধারনা করা হচ্ছে যে  মৌয়ালদের মশাল থেকে কিংবা বনে মানুষের বিড়ির আগুন থেকে উৎপত্তি লাভ করে এবারের আগুন। 

যে এলাকায় আগুন লেগেছে সেই এলাকার পাশের খাল-বিল অনেক আগেই শুকিয়ে মরে গেছে, তাই আগুন লাগা এলাকাটি শুকনো, সেখানে আবার বৃষ্টি তুলনামূলক কম এবং গাছের অনেক  শুকনো পাতা জমেছে, সেখানেই এই আগুনের সূত্রপাত। মিডিয়ায় জানা গেছে এক একর যায়গার মত পুড়েছে, এখনো অল্প অল্প করে আগুন জ্বলছে। যা নিয়ন্ত্রনে কাজ করছে ফায়ার সার্ভিস।

তবে এরই মধ্যে সু সংবাদ দিয়েছে আবহাওয়া অফিস। বৈশাখ মাস হবার ফলে আগামী কিছু দিন কালবৈশাখী ঝড় অথবা বৃষ্টির সম্ভবনা রয়েছে সুন্দরবনের ।

তাই দেশের বিভিন্ন অংশে ব্যাপক শিলাযুক্ত ঝড় বৃষ্টি সাধারণ মানুষের জন্য দূর্যোগ হলেও সুন্দরবনের জন্য এটি আশীর্বাদ।

Read more:আগামী ১ বছরে নিজেকে সফল করার উপায়

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top