আগামী ১ বছরে নিজেকে সফল করার উপায়

জীবনে কে না চায় সফল হতে বলুন তো? ধরুন আগামী ১০০ বছরে আপনি যে কাজগুলো করার কথা ভাবছেন সেই কাজগুলো যদি আপনি আগামী এক বছরে করে ফেলতে পারেন কতই না চমৎকার হবে ব্যাপারটা তাই না?

আমার এই উদ্ভট কথাটি শুনে আপনার হয়তো মনে হচ্ছে আদৌ কি এটা সম্ভব? তাহলে আমি বলব হ্যাঁ অবশ্যই সম্ভব। পৃথিবীতে যত সফল ব্যক্তির আছে তাদের জীবনী একবার ঘেটে দেখুন।

আপনি যেই পরিশ্রমটি আগামী ১০০ বছরে করতে চাইছেন তারা সেই পরিশ্রমটি এক বছরেই করে আজ এতদূর এসেছে। জীবনে সফলতা ছুঁতে হলে পরিশ্রমী হতে হয়।

আপনি যখন সৎ থেকে চেষ্টা করে যাবেন তখনই আপনি সফল হতে পারবেন। যতদিন পর্যন্ত আপনি সফল না হবেন দেখবেন আপনার আশেপাশের লোকের আপনাকে খুব একটা মূল্য দিচ্ছে না।

এমনকি কাছের আত্মীয়-স্বজনেরাও দূরে চলে যাচ্ছে। কারণ আপনি যখন অভাবে থাকবেন তখন সবাই তখন সবাই আপনার সাথে সখ্যতা বাড়াতে ভয় পাবে।

আর যখন আপনি সফল হবেন দেখবেন দূরের আত্মীয়রাও আপনাকে ফোন করে রোজ আপনার খবর নিচ্ছে। আপনার মূল্য তখন আপনা আপনি বেড়ে যাবে। তাহলে কিভাবে আগামী ১০০ বছরের কাজ আপনি ১ বছরে শেষ করবেন বলুনতো? সেই উপায় গুলোই এখন আপনাদেরকে জানাবো-

নিজেকে সফল করার উপায়

আগামী ১০০ বছরের কাজ আপনাকে এক বছরে শেষ করতে হলে অবশ্যই একটি টার্গেট তৈরি করতে হবে। একটি ক্যালেন্ডার হাতে নিয়ে নিন। এবং পরিকল্পনা করুন আগামী ১ বছরে আপনি নিজের মধ্যে কি কি পরিবর্তন আনতে চান। নিজেকে কোন কোন বিষয়ে যোগ্য করে তুলতে চান।

দেখবেন আপনি বুঝতে পারবেন যে আসলেই আপনার আগামী এক বছর ঠিক কিভাবে কাটানো উচিত। এক বছরে ৩৬৫ দিন। আপনি যদি এই ৩৬৫ দিনের প্রতিটি দিনের কাজগুলোকে ভাগ করে একটি রুটিন তৈরি করেন তাহলে আপনার জন্য আরও বেশি সহজ হয়ে যাবে।

এই ৩৬৫ দিনের প্রতিটি দিন যদি আপনি নতুন কোন কিছু শেখার চেষ্টা করেন দেখবেন বছর শেষে আপনি অনেক কিছু শিখে ফেলেছেন। আপনার যদি যোগ্যতা থাকে এবং স্কিলস থাকে তাহলে পৃথিবীর এমন কোন শক্তি নেই যা আপনাকে সফল হতে বাধা দিতে পারবে।

দুনিয়ায় যে ব্যক্তির যত বেশি স্কিলস রয়েছে সে ব্যক্তি তত সফল। আপনি যদি কোন কাজ শিখে রাখেন সে কাজের মাধ্যমে আপনি কোন না কোনদিন উপকৃত হবেন।

আগামী ৩৬৫ দিন শুধু নিজের জন্য ভাবুন। একটু স্বার্থপর হয়ে যান। দেখবেন সবকিছু অনেক সহজ হয়ে গেছে। কেউ যদি আপনাকে পার্টিতে ডাকে বা কোন অনুষ্ঠানে ডাকে বা কোন আড্ডায় ডাকে নিজেকে একটু সংযত করুন।

এই সময়টা যে কোন কাজ শেখার পেছনে ব্যয় করুন। অথবা একটি বই পড়ুন। এটি এক সময় আপনার অনেক উপকারে আসবে। শুধু কাজ শেখা এবং স্কিলস বাড়ানোই যথেষ্ট নয়। নিজেকে স্মার্ট করার চেষ্টা করুন। প্রতিদিন এক ঘন্টা করে হলেও শরীর চর্চা করুন।

এটি যেমন আপনার শরীরকে সুস্থ রাখবে পাশাপাশি আপনার শারীরিক গঠন কেও ফিট করবে। যা আপনাকে একটি স্মার্ট লুক দেবে। প্রতিদিন আয়নার সামনে দাঁড়িয়ে একা একা কথা বলার চেষ্টা করুন। এতে করে আপনার কমিউনিকেশন স্কিল বৃদ্ধি পাবে।

আপনার কথার মধ্যে যদি কোন জড়তা থাকে তা কেটে যাবে। আমরা যখন কোন ব্যক্তির সাথে দেখা করি তখন আমাদের কথার মাধ্যমেই ব্যক্তিটি বুঝতে পারে আমরা ঠিক কতটা স্মার্ট। তাই নিজেকে শুধু সুন্দর দেখালেই হবে না বরং কথাবার্তাতেও সৌন্দর্য আনতে হবে।

এভাবে আগামী একটা বছর পরিশ্রম করে যান। ফলাফল আপনি নিজেই লক্ষ্য করতে পারবেন। আপনি নিজেই বুঝতে পারবেন আপনার মধ্যে ঠিক কতটা পরিবর্তন এসেছে। যা এই এক বছর আগে ছিল না। এবং এই পরিবর্তনগুলোই আপনাকে সামনের দিকে এগিয়ে যেতে সাহায্য করবে।

আপনাকে সফলতার দ্বারপ্রান্তে পৌঁছে দেবে। শুধু ধৈর্য রেখে পরিশ্রম করে যেতে হবে। হাল ছেড়ে দিলে চলবে না। হাল ছেড়ে দিলেই আপনি হেরে যাবেন। নিজেকে বোঝাবেন আমাকে পারতেই হবে। পৃথিবীতে কোন কিছুই অসম্ভব নয়।

কর্মক্ষেত্রে সফল হওয়ার সেরা উপায় 

  • প্রতিনিয়ত কিছু শেখার চেষ্টা করুন। আপনি যত শিখবেন ততই জীবনের লাভবান হবেন। তাই নিজেকে সফল করার উপায় হিসেবে প্রতিদিন কিছু শেখাটাকে আপনার লক্ষ্য করে তুলুন।
  • নিজের কাজকে মূল্যায়ন করুন। আপনি যে কাজটি করেছেন সেটি কতটা ভালো হয়েছে তা বোঝার চেষ্টা করুন। এবং আগামীকাল এই একই কাজ আজকের চেয়ে ভালো করে করার চেষ্টা করুন।
  • লক্ষণ নির্ধারণ করুন। নিজেকে সফল করার উপায় যদি জানতে চান তবে আমি বলব সবার আগে নিজের লক্ষ্য নির্ধারণ করুন। শুধুমাত্র চাকরি করে সফল হওয়া যায়না। আপনাকে চিন্তা করতে হবে চাকরিতে আপনি যে পর্যায়ে আছেন আপনাকে এই পর্যায়ে থেকে আর উচ্চতর পর্যায়ে যেতে হবে। আর সেই অনুযায়ী কাজ করতে হবে। 
  • কথা কম কাজ বেশি। এই উক্তিটি আমরা কম বেশি সবাই জানি। কথা কম বলে কাজে প্রমাণ করার কথা কম বলে কাজে বেশি প্রমাণ করার চেষ্টা। এতে আপনি দ্রুত কর্মক্ষেত্রে সফল হবেন।

সবশেষে,

শুধু প্রয়োজন অধ্যবসায় আর চেষ্টা। সবাই যেমন পারে তেমনি আপনিও পারবেন। কখনো হতাশ হবেন না। এ কয়েকটি বিষয় যদি আপনি আগামী এক বছর  অনুসরণ করেন আমি কথা দিচ্ছি আপনি সফলতার মুখ দেখবেন। আশা করি ভিডিওটি আপনাদের ভালো লেগেছে। আমাদের সাথে থাকার জন্য একান্ত ধন্যবাদ।

1 thought on “আগামী ১ বছরে নিজেকে সফল করার উপায়”

  1. Pingback: সুন্দরবনে আগুন। দাউ দাউ করে জ্বলছে সুন্দরবন - Jene-Nin

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top