জমির পুরাতন দলিল বের করার নিয়ম 

অনেকেই জমির পুরাতন দলিল বের করার নিয়ম/ পুরাতন জমি তল্লাশি করার উপায় জানেনা। আপনার জমিটি  আছে ওইটার প্রমান হলো হলো দলিল। এইজন্য আপনার জমির দলিল থাকা অত্যন্ত জরুরী। এছাড়াও জমি সংক্রান্ত যেকোনো সমস্যা দলিলের দ্বারা সমাধান করা সম্ভব। 

আপনার কাছে যদি জমিল দলিল না থাকে তাহলে নানা ধরনের সমস্যার সম্মুখীন হতে পারেন। আবার যারা নতুন জমির ক্রয় করেন তাদের দলিল বের হতে ৩ থেকে ৪ মাস সময় লাগে। তাই অনেকে মোবাইলে পুরাতন জমির দলিল বের করার নিয়ম জানতে চাচ্ছেন।

তাহলে চলুন নিচে থেকে জেনে নিবো অনলাইনের মাধ্যমে জমির পুরাতন দলিল বের করার নিয়ম  মোবাইল বা কম্পিউটার থেকে। 

জমির পুরাতন দলিল বের করার নিয়ম online

আগে পুরাতন দলিল বের করতে আমাদের নিকটস্ত সাব-রেজিস্ট্রার অফিসে বা জেলা  সাব-রেজিস্ট্রার অফিসে যোগাযোগ করতে হতো। এখন আর সেখানে না গেলেও চলবে। আসলে সরকারের ভূমি মন্ত্রণালয় এখনো এমন কোনো অনলাইন সিস্টেম বের করেনি, যার মাধ্যমে জমির নতুন এবং পুরাতন দলিল বের করা যাবে। তবে অনলাইনের মাধ্যমে আপনি জানতে পারবেন জমির দলিলের মৌলিক কিছু তথ্য।

ধাপঃ ১। ওয়েবসাইটে প্রবেশ

জমির পুরাতন দলিল বের করার জন্য প্রথমে আপনার মোবাইল বা কম্পিউটার  থেকে গুগল ক্রোম ব্রাউজার ওপেন করুন। তবে মোবাইলের মাধ্যমে করলে ডেস্কটপ ভার্ষন করে নিতে হবে।

ধাপঃ ২। Wb registration.gov.in এই লিংকে প্রবেশ

Wb registration লিখে প্রবেশের পর উক্ত পেইজের উপরে Wb registration.gov.in এই লিংকে ক্লিক করুন। উক্ত লিংকে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাওয়া হবে নিচের পেইজে।

ধাপঃ ৩। E-SERVICE অপশন সিলেক্ট করুন

Wb registration.gov.in এই লিংকে প্রবেশ করার পর আপনাকে নিয়ে যাওয়া হবে নিচের পেইজে। এখানে ডান দিকে E-SERVICES অপশনটি সিলেক্ট করে এই অপশন থেকে Searching of Deed অপশনে ক্লিক করুন।

ধাপঃ ৪। Search of Registration Made  প্রবেশ

E-SERVICES অপশনটি সিলেক্ট করে এই অপশন থেকে Searching of Deed অপশনে ক্লিক করলেই আপনাকে নিচের Search of Registration Made পেইজে নিয়ে যাওয়া হবে। এখান থেকে উপরের By seller/Buyer/Prty Name অপশনে ক্লিক করুন।

ধাপঃ ৫। আবেদন ফরম পূরণ

উপরের By seller/Buyer/Prty Name অপশনে ক্লিক করলেই আপনাকে নিয়ে যাওয়া হবে আবেদন ফরমে।নিজের নাম দিয়ে পুরনো দলিল বের করুন নামের প্রথম অংশ, শেষের অংশ,দলিলের সাল, জেলা এবং সিকিউরিটি কোড অর্থাৎ নিচের প্রদত্ত কোডটি পূরন করুন। এরপর ডিসপ্লে অপশনে ক্লিক করুন।

ধাপঃ ৬। পুরাতন দলিল যাচাই

যখন আবেদন ফরমের ডিসপ্লে অপসনে যাবেন তখনই সকল ধরনের তথ্য দেখতে পাবেন। আপনার নামের সাথে মিল একই বছরের একই জেলায় যত জমি কেনা হয়েছে সবগুলো দেখতে পাবেন। এইজন্য নিজের নাম ঠিকানা বাবার নাম সব ভালোভাবে চেক করে নিবেন। আরো বিস্তারিত দেখতে ভিউ অপশনে ক্লিক করুন।

মোবাইল দিয়ে পুরাতন দলিল বের করার নিয়ম 

বর্তমানে মোবাইল দিয়ে খুব সহজে জমির পুরাতন দলিল এর তথ্য খুঁজে বের করা যায়। এর জন্য আপনাকে আর তল্লাশি চালাতে হবে না। আপনি ঘরে বসেই খুব সহজে জমির পুরাতন দলিলের তথ্য জানতে পারবেন। চলুন তবে দেখে নেই মোবাইল দিয়ে জমির পুরাতন দলিল বের করার নিয়ম-

  • মোবাইল দিয়ে পুরাতন দলিল ফেল করতে সর্বপ্রথম আপনাকে গুগল ক্রোম ডেক্সটপ ভার্সন করে নিতে হবে। এরপর  Wb registration এই ওয়েব সাইটে প্রকাশ করতে হবে।এখন আপনাকে পুরাতন দলিল বের করার ওয়েবসাইটে নিয়ে যাওয়া হবে।
  •  E-SERVICES নামে একটি অপশন দেখতে পাবেন ওয়েবসাইট থেকে একটু নিচের দিকে। এই অপশন থেকে ক্লিক করুন Searching of Deep অপশনে । 
  • এবার Search of Registration Made অপশনে অনেক গুলো অপশন দেখতে পাবেন। এখান থেকে প্রথমে থাকা By Seller/Buyer/Party Name অপশনে ক্লিক করুন। 
  • এখানে আপনার first name, last name, yaar, District Where Registration এবং Security Code দিয়ে Display অপশনে ক্লিক করলে জমির দলিল এর বিভিন্ন তথ্য দেখতে পাবেন। 

এবার তথ্য পেতে হলে আপনাকে কিছু পার্সোনাল ডাটা দিতে হবে-

  • first  Name – নামের প্রথম অংশ লিখুন। 
  • Last Name – নামের শেষ অংশ লিখুন। 
  • Year – কত সালে জমি রেজিষ্ট্রেশন করেছেন সেটা লিখুন। 
  • District Where Registration – জেলা সিলেক্ট করুন। 
  • Security Code – নিচের সংখ্যা কোডটি লিখুন। 
  • শেষে Display অপশনে ক্লিক করুন।

এবার উক্ত জমির বিভিন্ন তথ্য দেখতে পাবেন। আপনার নামের সাথে মিল এবং একই বছরে ওই জেলায় যতগুলো জমি কেনা হয়েছে সবগুলো তথ্য দেখতে পারবেন।

অবশ্যই ঠিকানা নিজের নামে পিতার নাম ভালোভাবে মিলিয়ে নিবেন। আরো ভালোভাবে দেখতে ভিউ অপশনে ক্লিক করুন।

এখানে আপনি আরো বিস্তারিত তথ্য দেখতে পাবেন। যেমন – আপনার সম্পূর্ণ ঠিকানা, জমি কোন অফিস থেকে রেজিষ্ট্রেশন করা হয়েছে, দাগ নং, খতিয়ান নং, জমির পরিমান, দলিল নং, কত তারিখে জমি রেজিষ্ট্রেশন করছেন সহ আরো যাবতীয় সকল তথ্য দেখতে পাবেন।

সবশেষে

জমির দলির অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি কাগজ। জমির আপনার এটার আসল প্রমাণ হচ্ছে জমির দলিল। নতুন দলিল বের করা খুব সহজ হলেও পুরাতন দলিল বের করা অনেকে কঠিন মনে করে। তবে অনলাইনে খুব সহজে আপনি চাইলে আপনার পুরাতন জমির দলিল তথ্য বের করতে পারবেন। আসলে বাংলাদেশ ভূমি মন্ত্রণালয় এখনো এমন কোনো অনলাইন সিস্টেম বের করেনি যার মাধ্যমে জমির নতুন এবং পুরাতন দলিল বের করা যাবে।

মোবাইল বা কম্পিউটারে অনলাইনের মাধ্যমে জমির দলিল বের করতে পারবেন না।  তবে, দলিলের বিভিন্ন বিষয় তথ্য জানতে পারবেন। উপরোক্ত আলোচনার মাধ্যমে খুব সহজেই পুরাতন জমির দলিল তথ্য বের করা সম্ভব। আশা করি আজকের আর্টিকেলটি থেকে আপনি কিছুটা হলে উপকৃত হয়েছেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ

Read more:  কানাডা ওয়ার্ক পারমিট ভিসা আবেদনের নিয়ম ও খরচ

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top