এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ও রেজাল্ট ২০২৪

শুরু হয়েছে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৪ এর প্রক্রিয়া। গতকাল ১২ই মে এসএসসি রেজাল্ট ২০২৪ প্রকাশিত হয়েছে। এবছর এসএসসি পাশের হার ৮৩.০৪%। সুতরাং বোঝাই যাচ্ছে গত বছরের তুলনায় এই বছর এসএসসি পাশের হার বেশি। এবং এবছর ছেলেদের তুলনায় মেয়েরা এসএসসি পরীক্ষায় ভালো ফলাফল পেয়ে উত্তীর্ণ হয়েছে। তাই ছেলেরা অনেকটা পিছিয়ে পড়েছে। প্রতিবারের মতোই ঢাকা বোর্ড এবারও ফলাফলের দিক দিয়ে শীর্ষস্থানে আছে। 

আর এ বছর পাশের হার সবচেয়ে কম সিলেট বোর্ডে। শিক্ষার্থীরা অনেকেই তাদের এসএসসি ফলাফল পেয়ে খুশিতে মেতে উঠেছে। কিন্তু অনেকেই আবার হতাশও হয়েছে। কারণ অনেক শিক্ষার্থী তাদের আশানুরূপ ফলাফল পায়নি। এমনকি অনেকে দাবী করছে ভালো পরীক্ষা দিয়েও তাদের ফলাফল ভালো আসেনি। তাই সে সকল শিক্ষার্থীরা এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করতে চাচ্ছে। 

আজ এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া শুরু হয়েছে। এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ যেটাকে খাতা রি চেক সিস্টেমও বলা হয়ে থাকে। আমাদের এই আর্টিকেল থেকে আপনি আজকে খুব সহজেই এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেলটি পড়ুন এবং এখনই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করে ফেলুন-

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ নোটিশ 

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ নোটিশ -SSC Board Challenge Notice প্রকাশিত হয়েছে। বাংলাদেশ শিক্ষা বোর্ড গতকালই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ নোটিশ প্রকাশ করেছে। সাধারণত এসএসসি রেজাল্ট দেওয়ার পরের দিন থেকেই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ শুরু হয়। গতকাল ১২ই মে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেওয়া হয়েছে। আর আজ ১৩ই মে থেকে শুরু হচ্ছে এসএসসি বোর্ড চ্যালেঞ্জ। 

যে সকল শিক্ষার্থীরা তাদের এসএসসি রেজাল্ট ২০২৪ নিয়ে সন্তুষ্ট নয় তারা বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। এক একজন শিক্ষার্থী একাধিক বিষয়ের উপর বোর্ড চ্যালেঞ্জ করতে পারবে। এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ এর শেষ তারিখ ১৯ মে। তাই আপনার হাতে দীর্ঘ এক সপ্তাহের মত সময় আছে। তবে যত তাড়াতাড়ি সম্ভব এসএসসি বোর্ড চ্যালেঞ্জের প্রক্রিয়া শেষ করে ফেলা উচিত।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ কিভাবে করবেন 

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করা খুবই সহজ। এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করতে হলে আপনার শুধু প্রয়োজন হবে একটি টেলিটক সিম। আপনি ঘরে বসেই এই প্রক্রিয়া সম্পন্ন করতে পারবেন। তবে যদি আপনার কাছে ঝামেলার মনে হয় আপনি কোন দোকান থেকেও করতে পারবেন।

তবে এটি মোটেও ঝামেলার নয়। আপনি ঘরে বসেই আপনার একাধিক বিষয়ের উপর বোর্ড চ্যালেঞ্জ করতে পারবেন। SSC Board Challenge 2024 বা SSC rescrutiny application করার প্রতিটি ধাপ আমরা নিম্নে আলোচনা করেছি। আপনি ধাপে ধাপে প্রক্রিয়াটি সম্পন্ন করুন।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ২০২৪

এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া শুরু হয়েছে। এবং এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ করা খুবই সহজ। আবেদন করার জন্য আপনাকে ইন্টারনেটে সাহায্য নিতে হবে না। আপনি শুধুমাত্র আপনার মোবাইল ফোন এবং একটি টেলিটক সিম দিয়ে এই আবেদন প্রক্রিয়া শেষ করতে পারবেন। চলুন ধাপে ধাপে দেখে নেই কিভাবে এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জের আবেদন করবেন-

  • প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনটিতে যান এবার টাইপ করুন-
  • RSC [স্পেস] আপনার বোর্ডের প্রথম 4টি অক্ষর [স্পেস] আপনার রোল নম্বর [স্পেস] বিষয় কোড

উদাহরণস্বরূপ, আপনি যদি চট্টগ্রাম বোর্ড থেকে হন, আপনার রোল নম্বর হল 567890, এবং আপনি বাংলা পুনরায় পরীক্ষা করতে চান, টাইপ করুন: RSC CHI 567890 101

  • এই বার্তাটি পাঠান 16222 নম্বরে।
  • আপনি যদি একাধিক বিষয়কে চ্যালেঞ্জ করতে চান তবে বিষয় কোডগুলিকে কমা দিয়ে আলাদা করুন।

উদাহরণস্বরূপ, বাংলা এবং ইংরেজি উভয়কেই চ্যালেঞ্জ করতে, টাইপ করুন: RSC CHI 567890 101,107

  • প্রতিটি বিষয় বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আপনাকে ১২৫ টাকা করে ফি দিতে হবে।

এসএমএস টি পাঠানোর পরে আপনি একটি মেসেজ পাবেন। যেখানে আপনাকে একটি পিন নম্বর পাঠাতে হবে। এবং আপনাকে এই পিন নম্বর দিয়ে কনফার্ম করতে হবে যে আপনি বোর্ড চ্যালেঞ্জ করার জন্য সম্ভবত। আর তার জন্য আপনাকে আরো একটি এসএমএস পাঠাতে হবে। 

  • মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন – RSC [স্পেস] হ্যাঁ [স্পেস] পিন নম্বর [স্পেস] আপনার যোগাযোগ নম্বর।

উদাহরণস্বরূপ, যদি আপনার পিন হয় 23567 এবং আপনার নম্বর হয় 01812345678, তাহলে টাইপ করুন: RSC YES 234567 01812345678

এবার আপনার প্রক্রিয়াটি সম্পন্ন হয়ে গিয়েছে।

এসএসসি পরীক্ষার বিষয় কোড

বাংলা – 101

ইংরেজি – 107

গণিত – 109

ভূগোল এবং পরিবেশ – 110

ইসলাম ও নৈতিক শিক্ষা – 111

উচ্চতর গণিত – 126

বিজ্ঞান – 127

কৃষি অধ্যয়ন – 134

পদার্থবিদ্যা – 136

রসায়ন – 137

জীববিজ্ঞান – 138

নাগরিকত্ব এবং নাগরিকত্ব – 140

ব্যবসায়িক উদ্যোক্তা – 143

হিসাব – 146

শারীরিক শিক্ষা, স্বাস্থ্য, এবং খেলাধুলা – 147

গার্হস্থ্য বিজ্ঞান – 151

ফিনান্স এবং ব্যাঙ্কিং – 152

বাংলাদেশ এবং বিশ্ব সভ্যতার ইতিহাস – 153

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি – 154

কর্মজীবন শিক্ষা – 156

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট কবে দিবে 

গতকাল এসএসসি পরীক্ষার রেজাল্ট দেওয়া হয়েছে। আর আজ এসএসসি রেজাল্ট বোর্ড চ্যালেঞ্জ শুরু হয়েছে। এই বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়াটি চলবে ১৯ মে পর্যন্ত। সাধারণত বোর্ড চ্যালেঞ্জ করার পরে শিক্ষার্থীদের কিছুদিন অপেক্ষা করতে হয় তাদের ফলাফল পাওয়ার জন্য। 

বাংলাদেশ শিক্ষা বোর্ড খাতা যাচাই-বাছাই করার জন্য এক মাসের বেশি সময় নিয়ে থাকে। তাই আপনি এসএসসি বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট পাবেন ৩০ জুলাই। আবেদনের সময় আপনি যেই মোবাইল নম্বরটি দিয়েছেন সেই মোবাইল নম্বরে আপনার রেজাল্ট পাঠানো হবে।

এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট চেক 

২০২৪ সালের এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়া শুরু হয়েছে। যে সকল শিক্ষার্থীরা তাদের ফলাফল নিয়ে হতাশ তারা বোর্ড চ্যালেঞ্জ করছে। এরপর বাংলাদেশ শিক্ষা বোর্ডে খাতাগুলোকে আবার যাচাই-বাছাই করবে। যাচাই-বাছাই করার পর যদি আপনার ফলাফলের কোন পরিবর্তন হয় তাহলে আপনাকে এসএমএস এর মাধ্যমে পাঠিয়ে দেওয়া হবে। 

আর যদি ফলাফলের কোন পরিবর্তন না হয় তাহলে আপনাকে কোন এসএমএস দেওয়া হবে না। তাও আপনি আপনার রেজাল্ট নিজে থেকেই চেক করতে পারবেন। বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে আপনি এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট মার্কশিট সহ দেখতে পারবেন। চলুন ধাপে ধাপে জেনে নেই কিভাবে চেক করবেন-

  • আপনাকে প্রথমেই বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে http://educationboardresults.gov.bd/
  • এখানে আপনি এসএসসি ফলাফলের একটি কর্নার দেখতে পারবেন। 
  • এবার এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার জন্য আপনার রোল নম্বর দিন। পরীক্ষার বছর দিন।
  • ক্যাপচা পূরণ করুন। 
  • এবার স্ক্রিনে আপনি আপনার এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখতে পারবেন। 
  • এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট ২০২৪ pdf আকারে ডাউনলোড করা যাবে। তাই আপনি চাইলে রেজাল্টটি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে। ডাউনলোড করার সময় আপনি পিডিএফ অপশনটি দেখতে পারবেন।

উপসংহার,

যদি আপনি আপনার রেজাল্ট নিয়ে সন্তুষ্ট না থাকেন তাহলে আপনি এখনই এসএসসি বোর্ড চ্যালেঞ্জ প্রক্রিয়াটি গ্রহণ করতে পারেন। হাতে কিন্তু একদম বেশি সময় নেই। তাই অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব এসএসসি বোর্ড চ্যালেঞ্জ করে ফেলুন। আমরা এই আর্টিকেলে সমস্ত তথ্য দেওয়ার চেষ্টা করেছি। আশা করি আপনি উপকৃত হয়েছেন। সাথে থাকার জন্য ধন্যবাদ

#SSC Board Challenge 2024, SSC Result Board Challenge 2024, SSC Board Challenge notice 2024, SSC Board Challenge Date 2024, SSC Board Challenge SMS System 2024, SSC Board Challenge subject codes 2024, SSC re-scrutiny application, SSC Board Challenge Result, SSC Board Challenge Result pdf 2024, education board result, SSC re-scrutiny result, এসএসসি বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট দেখার নিয়ম, এসএসসি বোর্ড চ্যালেঞ্জ ২০২৪, এসএসসি পুনঃনিরীক্ষণের ফলাফল ২০২৪, বোর্ড চ্যালেঞ্জের রেজাল্ট কিভাবে দেখে

Read More: SSC Board Challenge 2024 and Result

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top