আজকের সোনার দাম কত -Gold Price Today Bd 2024

আপনি নিশ্চয়ই আজকের সোনার দাম জানতে চাচ্ছেন। আজ আপনাদের কে জানাবো আজকের ১৮ ক্যারেট সোনার দাম, আজকের ২১ ক্যারেট সোনার দাম, ও আজকের ২২ ক্যারেট সোনার দাম। বাংলাদেশে প্রতিদিন স্বর্ণের দাম ওঠানামা করে। আমরা চেষ্টা করি আপনাদেরকে প্রতিদিন সঠিক দামটা আপডেট করে দেওয়ার। আবারো দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর ঘোষণা দেওয়া হয়েছে। 

বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস) জানায় স্বর্ণের দাম আবারও এক দফা বাড়বে। ২০২৪ সালে কয়েক দফা স্বর্ণের দাম বৃদ্ধি পেয়েছে। বর্তমানের সবচেয়ে ভালো এক ভরি ২২ ক্যারেট সোনার দাম ভরিতে ১৮৩১ টাকা বেড়েছে। অর্থাৎ ভালো মানের ২২ ক্যারেট ১১.৬৬৪ গ্রাম বা ২২ ক্যারেট এক ভরি সোনার দাম হলো ১ লক্ষ্য ১৭ হাজার ২৮১ টাকা। সামনে এই দাম আরো বাড়তে পারে। 

গত ১১ ই মে শনিবার  বাজুস কমিটি সোনার দাম বাড়ানোর এই সিদ্ধান্ত গ্রহণ করে এবং ১২ মে থেকে সিদ্ধান্তটি কার্যকর হয়। ২২ ক্যারেট স্বর্ণের দাম বাড়ার সাথে সাথে ২১ ক্যারেট ও ১৮ ক্যারেট স্বর্ণের দামও বৃদ্ধি পেয়েছে। বর্তমানে ২১ ক্যারেটের এক ভরি সোনার দাম হলো ১ লাখ ১১ হাজার ৯৫১ টাকা। এবং ১৮ ক্যারেট এক ভরি সোনার দাম হলো ৯৫ হাজার ৯৬০ টাকা। আর সনাতন পদ্ধতিতে এক ভরি সোনার দাম হলো ৭৯ হাজার ৩৩৯ টাকা।

বাংলাদেশে আজকের সোনার দাম 

১২ই মে থেকে সোনার দাম আবারও বৃদ্ধি পেয়েছে। ডলারের রেট যত বাড়ছে সোনার দাম ও তত বাড়ছে। এ নিয়ে সাধারণ মানুষ ভোগান্তিতে আছে। অনেকেই চিন্তা করছে সোনার এমন দাম বাড়তে থাকলে কিভাবে স্বর্ণ কিনবে। মধ্যবিত্ত পরিবারের জন্য এখন স্বর্ণ কেনাটা বিলাসিতা হয়ে দাঁড়িয়েছে। চলুন জেনে নেই আজকের সোনার দাম-

  • আজকের সোনার বাজারে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম ১,১৭,২৮১ টাকা। এক ভরিতে স্বর্ণ হল ১১.৬৬৪ গ্রাম। কিছুদিন আগেই ২২ ক্যারেট এক ভরি স্বর্ণের দাম ছিল ১.১৫.৪৫০ টাকা। ভরিতে ১৮৩১ টাকা করে বৃদ্ধি পেয়ে স্বর্ণের দাম এখন চড়া। 
  • আজকের সোনার বাজারে ২১ ক্যারেট এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ১,১১,৯৫১ টাকা।
  • আজকের সোনার বাজারে ১৮ ক্যারেট এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ৯৫,৪৫৫ টাকা।
  • আজকের সোনার বাজারে সনাতন পদ্ধতিতে এক ভরি (১১.৬৬৪ গ্রাম) সোনার দাম ৭৯,৩৯৯ টাকা।

আজকের সোনার দাম 

স্বর্ণের দাম প্রতিনিয়ত ওঠানামা করে। এখন আপনাদেরকে জানাবো প্রতি ক্যারেট অনুযায়ী প্রতি আনা স্বর্ণের দাম কত। আজকের সোনার দাম-

২২ ক্যারেট সোনার দাম

বর্তমান স্বর্ণের বাজারে ২২ ক্যারেট ১ ভরি সোনার দাম হলো ১ লক্ষ্য ১৭  হাজার ২৮১ টাকা। এবার আসুন দেখে নেই তাহলে ২২ ক্যারেট প্রতি আনা আজকের সোনার দাম কত হয়-

১ আনা সোনার দাম৭,৩৩০.০৬ টাকা।
২ আনা সোনার দাম১৪,৬৬০.১২ টাকা।
৩ আনা সোনার দাম২১,৯৯০.১৮ টাকা।
৪ আনা সোনার দাম২৯,৩২০.২৫ টাকা।
৫ আনা সোনার দাম৩৬,৬৫০.৩১ টাকা।
৬ আনা সোনার দাম৪৩,৯৮০.৩৭ টাকা।
৭ আনা সোনার দাম৫১,৩১০.৪৩ টাকা।
৮ আনা সোনার দাম৫৮,৬৪০.৫ টাকা।
৯ আনা সোনার দাম৬৫,৯৭০.৫৬ টাকা।
১০ আনা সোনার দাম৭৩,৩০০.৬২ টাকা।
১১ আনা সোনার দাম৮০,৬৩০.৬৮ টাকা।
১২ আনা সোনার দাম৮৭,৯৬০.৭৫ টাকা।
১৩ আনা সোনার দাম৯৫,২৯০.৮১ টাকা।
১৪ আনা সোনার দাম১,০২,৬২০.৮৭ টাকা।
১৫ আনা সোনার দাম১,০৯,৯৫০.৯৩ টাকা।
১ ভরি বা ১৬ আনা সোনার দাম১,১৭,২৮১ টাকা

২১ ক্যারেট সোনার দাম

বর্তমান স্বর্ণের বাজারে ২১ ক্যারেট ১ ভরি সোনার দাম হলো  ১,১১,৯৫১। এবার আসুন দেখে নেই তাহলে ২১ ক্যারেট প্রতি আনা আজকের সোনার দাম কত হয়-

১ আনা সোনার দাম৬,৯৯৬.৯৩ টাকা
২ আনা সোনার দাম১৩,৯৯৩.৮৭ টাকা
৩ আনা সোনার দাম২০,৯৯০.৮১ টাকা
৪ আনা সোনার দাম২৭,৯৮৭.৭৫ টাকা
৫ আনা সোনার দাম৩৪,৯৮৪.৬৮ টাকা
৬ আনা সোনার দাম৪১,৯৮১.৬২ টাকা
৭ আনা সোনার দাম৪৮,৯৭৮.৫৬ টাকা
৮ আনা সোনার দাম৫৫,৯৭৫.৫ টাকা
৯ আনা সোনার দাম৬২,৯৭২.৪৩ টাকা
১০ আনা সোনার দাম৬৯,৯৬৯.৩৭ টাকা
১১ আনা সোনার দাম৭৬,৯৬৬.৩১ টাকা
১২ আনা সোনার দাম৮৩,৯৬৩.২৫ টাকা
১৩ আনা সোনার দাম৯০,৯৬০.১৮ টাকা
১৪ আনা সোনার দাম৯৭,৯৫৭.১২ টাকা
১৫ আনা সোনার দাম১,০৪,৯৫৪.০৬ টাকা
১৬ আনা সোনার দাম ১,১১,৯৫১ টাকা

১৮ ক্যারেট সোনার দাম

বর্তমান স্বর্ণের বাজারে ১৮ ক্যারেট ১ ভরি সোনার দাম হলো  ৯৫,৪৫৫। এবার আসুন দেখে নেই তাহলে ১৮ ক্যারেট প্রতি আনা আজকের সোনার দাম কত হয়-

১ আনা সোনার দাম৫,৯৯৭.৫ টাকা।
২ আনা সোনার দাম১১,৯৯৫ টাকা।
৩ আনা সোনার দাম১৭,৯৯২.৫ টাকা।
৪ আনা সোনার দাম২৩,৯৯০ টাকা।
৫ আনা সোনার দাম২৯,০৮৭.৫ টাকা।
৬ আনা সোনার দাম৩৫,৯৮৫ টাকা।
৭ আনা সোনার দাম৪১,৯৮২.৫ টাকা।
৮ আনা সোনার দাম৪৭,৯৮০ টাকা।
৯ আনা সোনার দাম৫৩,৯৭৭.৫ টাকা।
১০ আনা সোনার দাম৫৯,৯৭৫ টাকা।
১১ আনা সোনার দাম৬৫,৯৭২.৫ টাকা।
১২ আনা সোনার দাম৭১,৯৭০ টাকা।
১৩ আনা সোনার দাম৭৭,৯৬৭.৫ টাকা।
১৪ আনা সোনার দাম৮৩,৯৬৫ টাকা।
১৫ আনা সোনার দাম৮৯,৯৬২.৫টাকা।
১৬ আনা সোনার দাম৯৫,৯৬০ টাকা।

২৪ ক্যারেট সোনার দাম

২৪ ক্যারেট আজকের সোনার দাম-

প্রকারভেদদাম
২৪ ক্যারেট (১১.৬৬৪ গ্রাম/১ ভরি)১,২১,৯৪৭ টাকা
২৪ ক্যারেট (১০ গ্রাম)১,০৪,৫৫০ টাকা
২৪ ক্যারেট (১ গ্রাম)১০,৪৫৫ টাকা
২৪ ক্যারেট (১ আনা)৭,৬২১ টাকা
২৪ ক্যারেট (৪ আনা)৩০,৪৮৬ টাকা
২৪ ক্যারেট (১ কেজি)১,০৪,৫৫,০০০ টাকা

Gold Price in Bangladesh

স্বর্ণ একটি মূল্যবান ধাতু। নারীরা সোনার গহনা পড়তে অনেক বেশি পছন্দ করে। শুধু বাংলাদেশ নয় বিশ্বের প্রতিটি দেশেই নারীরা স্বর্ণের প্রতি আকর্ষিত হয়। সোনা পছন্দ করেনা এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না। বিয়ের অনুষ্ঠান থেকে শুরু করে যে কোন অনুষ্ঠানেই সোনার‌ গয়না উপহার দেওয়ার প্রচলন রয়েছে। কিন্তু এই মহামূল্যবান ধাতুটির দামও অনেক বেশি।

ডলারের‌ দাম বাড়লে সোনার দাম বেড়ে যায়। কিছুদিন আগেও এক দফা সোনার দাম বৃদ্ধি পেয়েছে। আজকের সোনার দাম কত তা আমরা উল্লেখ করেছি। আবারো সোনার দাম বৃদ্ধি পেলে আপনাদের কে জানিয়ে দেওয়া হবে।

আজকের সোনার বাজার

আপনি নিশ্চয়ই আজকের সোনার দাম জানতে আগ্রহী। বাংলাদেশের বিভিন্ন প্রকারের সোনা পাওয়া যায়। ২২ ক্যারেট, ২১ ক্যারেট,১৮ ক্যারেট এমনকি ২৪  ক্যারেটও পাওয়া যায়। সবচেয়ে খাঁটি সোনা হলো ২৪ ক্যারেট সোনা। আর সম্পূর্ণ খাঁটি সোনা দিয়ে গহনা তৈরি করা সম্ভব না। এজন্য গহনা তৈরির সবচেয়ে উপযুক্ত হলো ২২ ক্যারেট সোনা। ২২ ক্যারেট সোনার মধ্যে ৯১.৬৭ গ্রাম শতাংশ খাঁটি সোনা থাকে এবং ৮.৩৩ শতাংশ অন্য মিশ্রণ থাকে। 

এরপর সোনার গহনা বানানোর উপযুক্ত হলো ২১ ক্যারেট সোনা। ২১ ক্যারেট সোনার মধ্যে ৮৭.৫ শতাংশ খাঁটি সোনা থাকে এবং ১২.৫ শতাংশ অন্য মিশ্রণ থাকে। ১৮ ক্যারেট সোনার মধ্যে ৭৫ শতাংশ খাঁটি সোনা থাকে এবং ২৫ শতাংশ অন্য ধাতুর মিশ্রণ থাকে। সোনা কেনার আগে অবশ্যই হলমার্ক দেখে কিনবেন। ২৪ ক্যারেট সোনার মধ্যে ৯৯৯ হলমার্ক দেওয়া থাকে। যা থেকে বোঝা যায় সম্পূর্ণ খাঁটি সোনা। 

২২ ক্যারেট সোনার মধ্যে ৯১৬ হলমার্ক দেওয়া থাকে। ২১ ক্যারেট সোনার মধ্যে ৮৭৫ হলমার্ক দেওয়া থাকে এবং ১৮ ক্যারেট সোনার মধ্যে ৭৫০ হলমার্ক দেওয়া থাকে। এই হলমার্ক দেখেই আপনি সোনা চিনতে পারবেন। অনেকেই প্রশ্ন করে কোন ধরনের সোনা সবচেয়ে বেশি বিশুদ্ধ। সবচেয়ে বিশুদ্ধ সোনা হলো ২৪ ক্যারেট সোনা। আর ২৪ ক্যারেট সোনার দাম সবচেয়ে বেশি।

কত আনায় এক ভরি 

অনেকেই জানে না কত আনায় এক ভরি। মূলত ১৬ আনায় ১ ভরি। প্রতি আনা স্বর্ণের দাম আপনি মোট দাম থেকে ভাগ করলেই পেয়ে যাবেন। আমরা উপরে টেবিলগুলোতে প্রতি আনা স্বর্ণের দাম উল্লেখ করেছি।

সবশেষে,

আজকের সোনার দাম কত তা আপনাদেরকে জানানোর চেষ্টা করেছি। সোনার দাম যদি আবারো বেড়ে যায় তাহলে আপনাদেরকে জানিয়ে দেওয়া হবে। স্বর্ণের বাজারের আপডেট পেতে আমাদের সাথেই থাকুন। আশা করি আমাদের এই আর্টিকেল থেকে আপনি উপকৃত হয়েছেন। ধন্যবাদ।

read more: কোন ব্যাংকের সুদের হার কত

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top