বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায় 2024

বর্তমানে অনেক মানুষ জানতে চায় বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায়। এর কারণ হলো বাংলাদেশে জনসংখ্যার তুলনায় কর্মসংস্থান অনেক কম। আর তাই ভালো চাকরি পাওয়ার জন্য মানুষজন ছুটে যায় বিদেশে। আর বিদেশে নিজের লাইফস্টাইল তৈরি করা এখনকার দিনে মানুষের একটা স্বপ্ন। বাংলাদেশের অসংখ্য মানুষ এখন বিভিন্ন দেশে নিজেদের লাইফ স্টাইল গড়ে তুলছে। 

আপনিও যদি জানতে চান বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায় তাহলে এই আর্টিকেল আপনার জন্য। আজ আপনাদেরকে জানাবো বিদেশে চাকরি পেতে কি কি ডকুমেন্ট প্রয়োজন, বিদেশে চাকরির বেতন কত, বিদেশে চাকরি পেতে কত টাকা লাগে, এবং বিনা খরচে বিদেশ বিদেশে চাকরি পাওয়ার উপায় সম্পর্কে। তাই আর দেরি না করে সম্পূর্ণ আর্টিকেল পড়ুন। আশা করি আমাদের এই দেশে চাকরি পাওয়ার উপায় আর্টিকেল পড়ে আপনি বিদেশে চাকরি খোঁজার জন্য সঠিক সিদ্ধান্ত নিতে পারবেন।

বিদেশে চাকরি পাওয়ার উপায় 

বিদেশে চাকরি পাওয়ার উপায় এখন খুব সহজ। অসংখ্য মানুষ নিজেদের জীবিকা নির্বাহ করার জন্য এখন বিদেশে পাড়ি জমায়। গতবছর সেপ্টেম্বরে বাংলাদেশ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ সংসদে বলেন বর্তমানে কাজের জন্য বিদেশে যাওয়া বাংলাদেশির সংখ্যা ১৫.৫ মিলিয়ন। আর এই সংখ্যা দিনে দিনে আরো বাড়ছে। 

সৌদি আরব, দুবাই, কাতার, মালয়েশিয়া, কানাডার মত দেশগুলোতে বাংলাদেশী কর্মীর সংখ্যা সবচেয়ে বেশি। আর এই সকল দেশের কোম্পানিগুলো প্রতিবছর বাংলাদেশ থেকে কর্মী নেওয়ার জন্য নিয়োগ বিজ্ঞপ্তি দিয়ে থাকে। কিছুদিন আগেও জাপানি একটি সংস্থা বাংলাদেশ থেকে অসংখ্য কর্মী নিয়োগ দিয়ে তাদের দেশে নিয়ে গিয়েছে। আর বাংলাদেশের তুলনায় বিদেশে চাকরির বেতন অনেক বেশি। তাই মানুষজন বিদেশে গিয়ে চাকরি করতেই সবচেয়ে বেশি এখন স্বাচ্ছন্দ বোধ করে। 

শুধু তাই নয় বাংলাদেশে থেকেও অনেক মানুষ বিদেশে চাকরি করছে। আর এটা সম্ভব হচ্ছে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে। ঘরে বসেই অনলাইন রিমোট জব করাটা এখন খুব একটা কঠিন কিছু না। যুগ আধুনিক আর এই কারণে এখন বিদেশে চাকরি পাওয়াও বেশ সহজ। চলুন ধাপে ধাপে জানা যাক বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায়গুলো।

বিদেশে চাকরি পাওয়ার যোগ্যতা 

শুধু বিদেশ নয় বাংলাদেশের চাকরি করতে গেলেও আপনার যোগ্যতা প্রয়োজন। আপনি যদি বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায় জানতে চান তাহলে সবার আগে আমি বলব আপনি যোগ্যতা অর্জন করে নিন। আপনার যদি প্রয়োজনীয় যোগ্যতা না থাকে তাহলে আপনি কোথাও চাকরি পাবেন না। বিদেশে চাকরি পাওয়ার জন্য আপনার বেশ কিছু যোগ্যতার প্রয়োজন হবে। চলুন জেনে নেওয়া যাক বিদেশে চাকরি পাওয়ার যোগ্যতাগুলো-

যে দেশে যাবেন সেই দেশের ভাষা শিখতে হবে 

ইংরেজিতে ভালো দক্ষতা থাকতে হবে 

যেকোনো জায়গায় নিজেকে মানিয়ে নেওয়ার অভ্যাস থাকতে হবে 

বিদেশে চাকরি ওয়েবসাইটগুলোতে চাকরির জন্য আবেদন করতে হবে 

নিজের কমিউনিকেশন স্কিল বাড়াতে হবে 

বিভিন্ন জায়গায় ইন্টারভিউ দেওয়ার অভ্যাস করতে হবে 

এবং প্রয়োজনীয় ডকুমেন্টস রেডি রাখতে হবে 

এই কয়েকটি ব্যাপার যদি ঠিকঠাক মতো রেডি করতে পারেন তাহলে আপনি বিনা খরচে বিদেশে চাকরি পেতে পারেন।

বিদেশে চাকরি পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র 

বিদেশে চাকরি করতে গেলে আপনার অবশ্যই প্রয়োজনীয় কাগজপত্র দরকার হবে। আর এই কাগজপত্র গুলো খুবই গুরুত্বপূর্ণ। কারণ এগুলো আপনার যোগ্যতা এবং পরিচয় বহন করে। তাই অবশ্যই সঠিক তথ্যবহুল ডকুমেন্টস আপনার রেডি রাখতে হবে। চলুন জেনে নেই বিদেশে চাকরি পাওয়ার জন্য প্রয়োজনীয় কাগজপত্র কি কি লাগবে-

  • পাসপোর্ট রেডি করে রাখতে হবে 
  • যেই দেশে যাবেন সেই দেশের 
  • ব্যাংক স্টেটমেন্ট ঠিক রাখতে হবে 
  • এবং আপনি যদি বিদেশে চাকরি পেয়ে থাকেন তাহলে সেই কোম্পানির অফার লেটার নিয়ে রাখতে হবে ‌
  • জীবন বৃত্তান্ত ও বায়োডাটা সঠিক থাকতে হবে 

এই কয়েকটি কাগজপত্র যদি আপনি ঠিকঠাক করে রাখতে পারেন তাহলে আপনি নিয়োগ পাওয়ার সাথে সাথেই ভিসার জন্য আবেদন করতে পারবেন। এরপর আপনাকে মেডিকেল করতে হবে। আর সাত থেকে দশ দিনের মধ্যেই আপনি ভিসা পেয়ে যাবেন। 

বিদেশে চাকরির জন্য যেতে হলে আপনার ওয়ার্ক পারমিট ভিসার প্রয়োজন হবে। ওয়ার্ক পারমিট ভিসা হল সেই ভিসা যা আপনাকে বিদেশে কাজ করার অনুমোদন দেয়। তাই যখনই কোন দেশে চাকরির জন্য যাবেন সেক্ষেত্রে ওয়ার্ক পারমিট ভিসার জন্য আবেদন করতে হবে।

বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায় 

এতক্ষণ তো জানলাম বিদেশে চাকরি পাওয়ার জন্য কি কি কাগজপত্র রেডি রাখতে হবে। এবার আপনাদেরকে জানাবো বিনা খরচে বিদেশে চাকরি পাওয়ার উপায়। এটাই জানাটা সবচেয়ে জরুরী। কারণ বাংলাদেশ থেকেই যদি আপনি চাকরি জোগাড় করে না যান তাহলে সেখানে গিয়ে আপনাকে চাকরি পেতে অনেক ভোগান্তি পোহাতে হবে। তাই বিদেশে চাকরি পাওয়ার  উপায় আপনাদেরকে এখন জানাবো-

প্রথমত: বিদেশে অনেকগুলো চাকরি পাওয়ার ওয়েবসাইট আছে। যেখানে বিভিন্ন কোম্পানি প্রতিদিন বাহিরের দেশ থেকে কর্মী নিয়োগ দেওয়ার জন্য পোস্ট করে থাকে। আপনাকে সব সময় সেই ওয়েবসাইটগুলো ভিজিট করতে হবে। এবং আপনার যোগ্যতা অনুযায়ী চাকরির পোস্টগুলোতে আবেদন করতে হবে। 

দ্বিতীয়তঃ আপনার আত্মীয় স্বজনের মধ্যে কেউ যদি বিদেশে থাকে তাদেরকে বলতে পারেন আপনার জন্য চাকরি খুঁজতে। সাধারণত বাংলাদেশ থেকে যে সকল মানুষ বিদেশে চাকরির জন্য যায় বেশিরভাগ আত্মীয়-স্বজনের মাধ্যমে যেয়ে থাকে। আর সেখানে তাদের সাথে চাকরি করে থাকে। 

তৃতীয়তঃ বাংলাদেশের বিভিন্ন কোম্পানি যারা বিদেশে নিজেদের ব্যবসার বিস্তার করছে তারাও তাদের কর্মচারীদেরকে বিদেশে পাঠানোর ব্যবস্থা করে। আপনি যদি বাংলাদেশের সে সকল কোম্পানিতে চাকরি করে থাকেন তাহলে সুযোগের জন্য অপেক্ষা করুন। যখনই তারা তাদের কর্মী বিদেশে পাঠাবে আপনিও সেখানে আবেদন করুন।

বিদেশে চাকরির নিয়োগ 2024

বিদেশে চাকরি করতে হলে আপনি কোন দেশকে বেছে নেবে সেটা আপনার সিদ্ধান্ত। তবে যে দেশকেই বেছে নেন না কেন অবশ্যই সে দেশের সার্কুলার গুলোর দিকে প্রতিনিয়ত নজর রাখবেন। বিদেশে কর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ২০২৪ ইতি মধ্যেই প্রকাশ করা হয়ে গেছে। 

উপরে আমরা যে ওয়েবসাইট গুলো উল্লেখ করেছি সেই ওয়েবসাইট গুলোতে গেলেই আপনি ২০২৪ সালের বিদেশে চাকরির সার্কুলার গুলো দেখতে পারবেন। ইলেকট্রিশিয়ান বিদেশে চাকরি থেকে শুরু করে কনস্ট্রাকশনের বিদেশে চাকরি, বিদেশে রেস্টুরেন্টের চাকরি সব ধরনের নোটিশ আপনি দেখতে পারবেন। বিদেশে চাকরির নোটিশগুলো ভালোভাবে পর্যবেক্ষণ করুন এবং আপনার যোগ্যতা অনুযায়ী আবেদন করুন।

বিদেশে চাকরি পাওয়ার ওয়েবসাইট

বিদেশে চাকরি পাওয়ার উপায় গুলোর মধ্যে সবচেয়ে কার্যকরী উপায় হলো নিয়মিত ওয়েবসাইট ভিজিট করা। বিদেশি চাকরির সার্কুলার দেয় এমন কিছু ওয়েবসাইট আছে। আর এই ওয়েবসাইট গুলোতে নিয়মিত ভিজিট করলে আপনি খুব সহজেই চাকরি পেয়ে যাবেন। এখানে আপনি বিভিন্ন কোম্পানির চাকরির খবর জানতে পারবেন। নিতে বিদেশে চাকরি পাওয়ার ওয়েবসাইটগুলো দেওয়া হল:

1. Jooble.org

2. careerjet.com 

3. careerbuilder.com

4. Jobs.goabroad.com

5. Bdjobs.com

6. Indeed.com

7. LinkedIn

8. monster.com

অনলাইনে বিদেশে চাকরির আবেদন

বাংলাদেশ জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো মন্ত্রণালয় bmet.gov.bd প্রতিনিয়ত বিদেশি চাকরির সার্কুলার দিয়ে থাকে। এছাড়া উপরে আমি যেই ওয়েবসাইট গুলো উল্লেখ করেছি সেই ওয়েবসাইটে আপনি বিভিন্ন দেশের বিদেশি চাকরি সার্কুলার পাবেন। 

কাতার, সৌদি আরব, মালয়েশিয়া, কানাডা, আমেরিকা আরো অনেক দেশের চাকরির সার্কুলার আপনি এই ওয়েবসাইটগুলোতে পাবেন। এবং আপনার যোগ্যতা সম্পন্ন কোন চাকরির পোস্ট দেখলে আপনাকে অনলাইনে আবেদন করতে হবে। আর এজন্য আপনাকে প্রথমে এই bmet.gov.bd ওয়েবসাইটটিতে ভিজিট করতে হবে। আর তারপর আপনার পাসপোর্ট জাতীয় পরিচয় পত্রের নম্বর সহ আরো প্রয়োজনীয় তথ্য দিয়ে চাকরির বিজ্ঞপ্তির আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করতে পারবেন। 

আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ করার পর আপনার কাছে একটি মেসেজ আসবে। সেখানে আপনাকে আবেদন ফি পরিশোধ করতে বলা হবে। টেলিটক সিমের মাধ্যমে আপনি আবেদনটি পরিশোধ করতে পারবেন। আর আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হলে আপনাকে একটি রেজিস্ট্রেশন কার্ড সংগ্রহ করতে হবে। ওয়েবসাইটটিতে ভিজিট করে উপরে ডান দিকে রেজিস্ট্রেশন কার্ড ডাউনলোড করার অপশন পাবেন। সেখান থেকে ডাউনলোড করে নিন। আর এভাবেই আপনি বিদেশে চাকরির সার্কুলার অনুসরণ করে আবেদন করতে পারবেন। যেকোনো সার্কুলারের জন্যই আপনি এই ওয়েবসাইট থেকে আবেদন করতে পারবেন।

বিদেশে চাকরির বেতন কত 

বাংলাদেশ থেকে মানুষজন বিদেশে চাকরির জন্য যায় একটা কারণেই আর তা হল বিদেশে চাকরির বেতন বেশি। আপনি যেই কষ্ট বাংলাদেশী করবেন সেই কষ্টটা যদি আপনি বিদেশে করতে পারেন বাংলাদেশে থেকে দ্বিগুন টাকা আয় করতে পারবেন। প্রতিবছর বাংলাদেশ থেকে অসংখ্য কর্মী বিদেশে নিয়োগ দেওয়া হয়। এবং তারা মাস শেষে মোটা টাকা আয় করতে পারে।

বিদেশে একেক চাকরির বেতন একেকরকম। আপনি যদি বিদেশে ড্রাইভিং এর কাজ করেন মাসে ৫০ থেকে ১ লাখ টাকা আয় করতে পারবেন। আবার আপনি যদি রেস্টুরেন্টে কাজ করেন মাসে ৭০ থেকে ৮০ টাকা আয় করতে পারবেন। কনস্ট্রাকশনের কাজ করে সবচেয়ে বেশি টাকা আয় করা যায়। মাসে ১ থেকে দেড় লাখ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। এমনকি টেকনিশিয়ান এর কাজ করে মাসের ২ লাখ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। 

আপনার যত বেশি যোগ্যতা থাকবে আপনি তত ভাল বেতনে চাকরি পাবেন। আর বিদেশি চাকরির সার্কুলার গুলোতে লেখাই থাকে কোন চাকরির বেতন কত। তাই সেটা দেখেই আপনি আবেদন করতে পারেন।

বিদেশে কোন চাকরির চাহিদা বেশি 

বিদেশের বিভিন্ন চাকরি চাহিদা বিভিন্ন রকম। সাধারণত বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ দেওয়া হয় ইলেকট্রিশিয়ান, কন্সট্রাকশন, রেস্টুরেন্ট বা ড্রাইভিং, বিদেশে গার্মেন্টস চাকরি, ডিপ্লোমা শেষে বিদেশে চাকরি, সরকারিভাবে বিদেশে চাকরি, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিদেশে চাকরি এর কাজের জন্য।

যেই কাজই আপনি করেন না কেন আপনি পূর্ণ সিকিউরিটি পাবেন। আর তাছাড়া যদি বৈধ উপায়ে বিদেশ যান সব ধরনের সুবিধা আপনি পাবেন। থাকা-খাওয়া কোন কিছু নিয়েই আপনার কষ্ট করতে হবে না। আর বেতনও পাওয়া যায় বেশ ভালো।

সরকারিভাবে বিদেশ যাওয়ার উপায় ও বিদেশে চাকরি পাওয়ার উপায় 

বিদেশে চাকরি পাওয়ার সবচেয়ে সহজ উপায় হলো আপনি যদি সরকারিভাবে যেতে পারেন। সরকারিভাবে প্রতিবছর অসংখ্য মানুষকে বিদেশে চাকরির জন্য পাঠানো হয়। কারণ এতে আমাদের বাংলাদেশের অর্থনীতি বৈদেশিক মুদ্রা আয় করতে পারে। এইজন্য প্রথমে আপনার দক্ষতা অর্জন করতে হবে। উপরে আমরা বলে দিয়েছি আপনার কি কি দক্ষতা অর্জন করতে হবে। সরকারিভাবে বিদেশ যাওয়ার জন্য মূলত তিনটি খাত রয়েছে। আর এই তিনটি খাত হলো-

চাকরি প্রার্থী

আপনি যদি চাকরিপ্রার্থী হাতে যেতে চান তাহলে আপনাকে আপনার চাকরির অফার লেটার দেখাতে হবে। অর্থাৎ যে কোম্পানি থেকে আপনি নিয়োগ পেয়েছেন সেই কোম্পানির আপনাকে যে নিয়োগ পত্রটি দিয়েছে সেটি আপনার সরকারকে দেখাতে হবে। আর তাহলে আপনি খুব সহজেই বিদেশে যাওয়ার ওয়ার্ক পারমিট ভিসা পেয়ে যাবেন। যথাযথ প্রমাণ না দেখাতে পারলে আপনি যেতে পারবেন না।

শ্রমিক

বাংলাদেশের বিভিন্ন শিল্পকারখানা থেকে প্রতিবছর অসংখ্য শ্রমিক বিদেশে পাঠানো হয়। আর এই পদ্ধতিটি হয়ে থাকে সরকারিভাবে। সরকারিভাবে বিদেশে শ্রমিক পাঠানোর মাধ্যমে বাংলাদেশ প্রতিবছর অনেক বৈদেশিক মুদ্রা আয় করছে। যা দেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে।

শিক্ষার্থী

শিক্ষার্থী খাতে সরকারিভাবে বিদেশে যেতে হলে আপনাকে স্কলারশিপ পেতে হবে। অনেক শিক্ষার্থীরাই প্রতিবছর উচ্চশিক্ষার জন্য বিদেশে পাড়ি জমাচ্ছে। আর সরকারিভাবে বিদেশে উচ্চ শিক্ষার জন্য গেলে আপনি সম্পূর্ণ ফ্রিতে যেতে পারবেন। আপনার কোন টাকা পয়সার প্রয়োজন হবে না।

সরকারিভাবে বিদেশে যেতে কি কি কাগজপত্র প্রয়োজন 

সরকারিভাবে বিদেশে যেতে গেলে আপনার কিছু ডকুমেন্টের প্রয়োজন হবে। সঠিকভাবে যদি আপনি প্রয়োজনীয় কাগজপত্র ও তথ্য দিতে পারেন আপনি খুব সহজেই সরকারি ভাবে বিদেশ যেতে পারবেন। চলুন জেনে নিন সরকারিভাবে বিদেশ যেতে কি কি কাগজপত্র প্রয়োজন-

  • চাকরির প্রমাণপত্র 
  • পাসপোর্ট 
  • মেডিকেল রিপোর্ট 
  • ব্যাংক একাউন্ট 
  • দূতাবাসের ঠিকানা 
  • বাংলাদেশ জনশক্তি ব্যুরোর ছাড়পত্র 
  • সম্পূর্ণ টাকা পরিশোধ করার রশিদ 
  • ভিসা 
  • টিকিট 

এবং বিদেশ যাওয়ার জন্য আপনার অবশ্যই ১৮ বছরের বেশি বয়স হতে হবে। তা না হলে আপনি চাকরির জন্য বিদেশ যেতে পারবেন না। প্রতিনিয়ত নিজের দক্ষতা অনুযায়ী চাকরির সার্কুলারগুলোতে আবেদন করুন। তাহলে আপনি খুব দ্রুতই বিদেশে বিনা খরচে চাকরি পেয়ে যাবেন। Foreign Jobs করে এখন লাখ লাখ টাকা আয় করা যায়। তাই যারা বিদেশে চাকরি পাওয়ার উপায় জানতে চেয়েছেন তারা সঠিক সিদ্ধান্তে আছেন।

All Tags

বিদেশে চাকরি পাওয়ার উপায়, বিদেশে চাকরির নিয়োগ 2024, বিদেশে চাকরির ওয়েবসাইট, বিদেশে, চাকরি করতে চাই, বিদেশে চাকরির নিয়োগ, বিদেশে চাকরির খবর, বিদেশে চাকরির সুযোগ, বিদেশে চাকরির সার্কুলার, সরকারি চাকরিজীবীদের বিদেশে উচ্চশিক্ষা, বিদেশে চাকরি, বিদেশে গার্মেন্টস চাকরি 2024, ডিপ্লোমা শেষে বিদেশে চাকরি পাওয়ার উপায়, সরকারিভাবে বিদেশে চাকরি, ইলেকট্রিশিয়ানদের বিদেশে চাকরি পাওয়ার উপায় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের বিদেশে চাকরি পাওয়ার উপায়.

সবশেষে,

আশা করি বিদেশে চাকরি পাওয়ার উপায় গুলো আপনাদের কে জানাতে পেরেছি। বিনা খরচে বিদেশে যেতে চাইলে আগেই বিদেশি চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি গুলো দেখুন এবং যোগ্যতা অনুযায়ী আবেদন করুন। এরপর আপনাকে বিদেশে চাকরির ইন্টারভিউ দিতে হবে। আপনি যদি সিলেক্ট হয়ে যান তাহলে খুব দ্রুত চাকরি পেয়ে যাবেন। অনেকেই বলে বিদেশে চাকরি করতে চাই তাদের জন্য এখনই শুভ সময়। দেরি না করে আবেদন করুন। সাথে থাকার জন্য ধন্যবাদ।

Read more: মালয়েশিয়া ইলেকট্রিক কাজের বেতন কত ২০২৪

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top